Skip to main content

 প্রার্থী বাছাইয়ের ধাপগুলো

প্রার্থী বাছাই করা হবে পর্যায়ক্রমে মোট ১১ ধাপে—

১. অনলাইন রেজিস্ট্রেশন,

২. ওয়েববেজড স্ক্রিনিং,

৩. শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণ,

৪. শারীরিক সক্ষমতা যাচাই বা Physical Endurance Test,

৫. ওয়েববেজড আবেদন ফরম পূরণ,

৬. লিখিত পরীক্ষা গ্রহণ,

৭. কম্পিউটার দক্ষতার পরীক্ষা গ্রহণ,

৮. মৌখিক পরীক্ষা,

৯. মেডিক্যাল টেস্ট বা স্বাস্থ্য পরীক্ষা,

১০. পুলিশ ভেরিফিকেশন,

১১. ক্যাডেট এসআই (নিরস্ত্র) হিসেবে চূড়ান্তভাবে নির্বাচন।


অনলাইন রেজিস্ট্রেশন

আগ্রহী প্রার্থীদের এ লিংকে police.teletalk.com.bd প্রবেশ করে আবেদন করতে হবে।

প্রিলিমিনারি স্ক্রিনিং

আবেদনকারী প্রার্থীদের মধ্য থেকে এসএসসি, এইচএসসি, ডিগ্রি/স্নাতক/সমমান পরীক্ষার ফলাফল এবং উচ্চতার ওপর ভিত্তি করে নির্ধারিত নিয়োগবিধি অনুযায়ী ওয়েববেজড প্রিলিমিনারি স্ক্রিনিংয়ের মাধ্যমে নির্দিষ্টসংখ্যক যোগ্য প্রার্থী শারীরিক মাপ, কাগজপত্র যাচাইকরণসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষার জন্য নির্বাচন করা হবে।

শারীরিক মাপ ও সহনশীলতা পরীক্ষা

ওয়েববেজড প্রিলিমিনারি স্ক্রিনিংয়ে বাছাই করা প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত তারিখ, সময় ও স্থানে শারীরিক মাপ, কাগজপত্র যাচাইকরণসহ শারীরিক সহনশীলতা পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এ ধাপে প্রার্থীকে সাতটি ইভেন্টে অংশগ্রহণ করতে হবে। ইভেন্টগুলো হলো দৌড়, লং জাম্প, হাই জাম্প, পুশ আপ, সিট আপ, ড্র্যাগিং ও রোপ ক্লাইমিং।


ওয়েববেজড আবেদন ফরম পূরণ

শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা বা Physical Endurance Test-এর সাতটি ইভেন্টে উত্তীর্ণ প্রার্থীদের সব প্রাতিষ্ঠানিক সনদ, জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ, কম্পিউটার সনদ, প্রযোজ্য ক্ষেত্রে ড্রাইভিং লাইন্সেস, মুক্তিযোদ্ধা সনদসহ অন্য তথ্যাবলি ব্যবহার করে লিখিত মনস্তত্ত্বসহ কম্পিউটার দক্ষতা এবং বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে আবেদন করে ৩৫০ টাকা ফি জমা দিতে হবে। তারপর পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।


লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষা

শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের তিনটি বিষয়ে ২৫০ নম্বরের লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

  1. ইংরেজি, বাংলা রচনা ও কম্পোজিশন বিষয়ে ১০০ নম্বর, 
  2. সাধারণ জ্ঞান ও গণিত বিষয়ে ১০০ নম্বর এবং
  3.  মনস্তত্ত্ব বিষয়ে ৫০ নম্বরের পরীক্ষা হবে।


কম্পিউটার-দক্ষতা পরীক্ষা

লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নির্ধারিত স্থান, তারিখ ও সময়সূচি অনুযায়ী কম্পিউটার-দক্ষতা পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এ পরীক্ষায় মাইক্রোসফট অফিস, ওয়েব ব্রাউজিং এবং ট্রাবলস্যুটিং বিষয়ে পরীক্ষা দিতে হবে।

বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষা

এ ধাপে প্রার্থীদের ৫০ নম্বরের বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত, মনস্তত্ত্বসহ বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে নিয়োগবিধি মোতাবেক উত্তীর্ণ প্রার্থীদের ফলাফল প্রকাশ করা হবে।

স্বাস্থ্য পরীক্ষা

লিখিত, মনস্তত্ত্ব, বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, ঢাকায় নির্ধারিত তারিখ ও সময়ে স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

পুলিশ ভেরিফিকেশন

স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণের সময় পূরণকৃত পুলিশ ভেরিফিকেশন ফরম দাখিল করতে হবে। পুলিশ ভেরিফিকেশনে কোনো প্রার্থী সন্তোষজনক বিবেচিত হলেই কেবল প্রশিক্ষণের জন্য প্রাথমিকভাবে মনোনীত করা হবে।

মৌলিক প্রশিক্ষণের জন্য চূড়ান্তভাবে মনোনয়ন

মৌলিক প্রশিক্ষণের জন্য মনোনয়ন সিলেকশন বোর্ড কর্তৃক সুপারিশ করা প্রার্থীদের স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য ঘোষণা ও পুলিশ ভেরিফিকেশন সম্পন্নের পর সন্তোষজনক বিবেচনায় মৌলিক প্রশিক্ষণের জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হবে। এ ক্ষেত্রে পুলিশ ভেরিফিকেশন ফরমে প্রার্থী কোনো তথ্য গোপন করলে বা অসম্পূর্ণ, ভুল কিংবা মিথ্যা তথ্য দিলে প্রার্থিতা বাতিল করা হবে। ক্যাডেট সাব-ইন্সপেক্টর অব পুলিশ (নিরস্ত্র) হিসেবে নির্বাচিত প্রার্থীদের বাংলাদেশ পুলিশ একাডেমি, সারদা, রাজশাহীতে এক বছর মেয়াদি মৌলিক প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হবে।


Comments

Popular posts from this blog

  এস.আই.-এর টুকিটাকি পুলিশের এই পদটি সেকেন্ড ক্লাস গেজেটেড ( ১০ম গ্রেড) অফিসার । সাব-ইন্সপেক্টরকে পুলিশের বাহিনীর মেরুদন্ড বলা হয় । কারণ, তারা ইনভেস্টিগেশন অফিসার হিসাবে প্রায় সকল মামলার তদন্ত করা সহ মাঠ পর্যায়ে আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ করে । আর নিরস্ত্র মানে যারা মামলার তদন্ত করতে পারবে এবং অস্ত্র বহন করতে পারবে । সশস্ত্র পুলিশ সদস্যরা মামলা তদন্ত করতে পারবে না তবে অস্ত্র বহন করবে । বয়সসীমা বয়সসীমা নির্ধারণের তারিখ ১৯ হতে ২৭ বছর বাংলাদেশ পুলিশে সাব-ইন্সপেক্টর এসআই পদে নিয়োগ বিজ্ঞপ্তি *এসএসসি বা সমমান সনদপত্রে উল্লেখিত জন্ম তারিখই চূড়ান্ত বলে গণ্য হবে। শিক্ষাগত যোগ্যতাঃ অনুমোদিত বিশ্ববিদ্যালয় হতে ন্যূনতম স্নাতক ডিগ্রির অধিকারি এবং কম্পিউটারে দক্ষতা সম্পন্ন হতে হবে। জাতীয়তাঃ   পুরুষ ও নারী উভয় প্রার্থীকে অবশ্যই জন্মসূত্রে বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে। বৈবাহিক অবস্থাঃ প্রার্থীকে অবিবাহিত হতে হবে (তালাকপ্রাপ্ত / তালাকপ্রাপ্তা গ্রহণযোগ্য নয়)। শারীরিক যোগ্যতা বিবরণ পুরুষ প্রার্থী নারী প্রার্থী উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি বুকের মাপ বুকের মাপ স্বাভাবিক অবস
  লিখিত পরীক্ষার সিলেবাস যেকোন রিটেন পরীক্ষায় টিকার জন্য প্রথমেই আপনার সিলেবাস সম্পর্কে ভাল ধারণা থাকা আবশ্যক । তাহলে আপনি প্রতিযোগিতার অনেকটাই এগিয়ে যাবেন । লিখিত পরীক্ষাঃ সর্বমোট - ২৫০ নম্বর ক. ইংরেজি, বাংলা রচনা ও কম্পোজিশন - ১০০ নম্বর ( সময় ৩ ঘন্টা ) খ. গনিত ও সাধারণ জ্ঞান - ১০০ নম্বর ( সময় ৩ ঘন্টা ) গ.মনস্তত্ব পরীক্ষা - ৫০ নম্বর ( সময় ১ ঘন্টা ) বাংলাঃ ৫০ নম্বর ১. বাংলা রচনা - ১০ নম্বর (২ টির মধ্যে ১ টি লিখতে হবে ) ২. ভাবসম্প্রসারন - ১০ নম্বর ৩. বাংলা ব্যাকরণ- ১০ নম্বর ( বাগধারা, সমার্থক শব্দ, বিপরীত শব্দ, এক কথায় প্রকাশ ) ৪. বাংলা সাহিত্য- ১০ নম্বর ৫. ইংরেজি থেকে বাংলা অনুবাদ - ১০ নম্বর ( ১ টি ইংরেজী অনুচ্ছেদ থাকবে বাংলায় অনুবাদ করতে হবে ) English: 50 Marks 1. Essay - 10 Marks ( 1 Out of 2) 2. Passage- 10 Marks ( Answering Question From Passage) 3.English Grammar- 10 Marks 4. Letter - 10 Marks 5. Translation - 10 Marks ( Bangla to English ) গনিতঃ ৫০ নম্বর ১. পাটিগণিত (২টি)- ২০ নম্বর (ঐকিক, গড়, অনুপাত ও সমানুপাত, শতকরা ও লাভ-ক্ষতি, সুদকষা, পরিমাপ) ২. বীজগণিত (২টি)- ২০ নম্বর (মান